ডিমলায় পাকারাস্তা সংস্কার কাজে ব্যাপক অনিয়ম

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ, মে ১৯, ২০২৪

আবু হোসেন।নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই ইউনিয়নের বাজার হতে কালীগঞ্জ বাজার পর্যন্ত দৈর্ঘ্য ৪ কিলো ৩৭৫ মিটার এবং প্রস্থ ৯ফিট ৮৪ ইঞ্চি একটি পাকারাস্তার সংস্কার কাজে উপজেলা প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে ঠিকাদারি প্রতিষ্ঠান আতাত (ম্যানেজ) করে নিয়মনীতির তোয়াক্কা না করেই পুরাতন কার্পেটিং অপসারন  অথবা হাইবের্ড প্রিপারেশন না করেই, বালুর পরিবর্তে ব্যবহার করা হয়েছে মাটি,দেড়/দুই ইঞ্চি ভাঙ্গা খোয়ার পরিবর্তে ব্যবহার করা হয়েছে তিন নম্বর ইটের ছয়ইঞ্চি পুরাতন খোয়া, ভাঙ্গা পাথরের কোনো বালাই নেই, কাজে দেশীয় পাথর ব্যবহার করা হয়েছে। বাংলাদেশি অনুমোদিত বিটুমিন (পিচ) বিটিসি’র পরিবর্তে ব্যবহার করা হয়েছে ইরানী নিষিদ্ধ বিটুমিন। ওই কাজের সংশ্লিষ্ট দপ্তরের দায়িত্বপ্রাপ্ত তদারকি উপ-সহকারী প্রকৌশলী মোঃ আবু বক্কর সিদ্দিক উপস্থিত না থেকেই ঠিকাদারকে কাজ করার অনুমতি দিয়েছেন বলে অভিযোগ রয়েছে। এমন কি সরকারী বন্ধের দিন উপজেলা প্রকৌশলী দপ্তরের কোন প্রকার তদারকি কর্মকর্তা/কর্মচারী ছাড়াই শুক্রবারসহ দিনরাত তরিঘরি করে সাড়ে চার কিলোমিটার কাজের প্রায় বেশিরভাগ অংশই হাইবের্ড প্রিপারেশন, ডাব্লু বিএম, সাববেইজ, প্রাইমকোর্ড ছাড়াই ও রি-সেটিং এজিং করেই ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে।

এলাকাবাসী ষ্টিমিট অনুযায়ী কাজ না হওয়ায় কাজের গুনগতমান ও অনিয়মের বিরুদ্ধে উপজেলা
প্রকৌশলী বরাবরে অভিযোগ করেও কোন পদক্ষেপ নেয়া হয়নি। পরবর্তিতে এলাবাসী উক্ত কাজে
বাধা প্রদান করলে ডিমলা উপজেলা ¯’ানীয় সরকার অধিদপ্তরের (জড়িত) কর্মকর্তার পরামর্শে ও সাহসে ঠিকাদার এলাকাবাসীর বিরুদ্ধে ডিমলা থানায় চাঁদা বাজির মামলা দায়ের করেন।
বিষয়টি নিশ্চিত করেন ডিমলা থানার অফিসার ইসচার্জ (ওসি) দেবাশীষ রায়।এলাবাসীর অভিযোগের পরেও অনিয়ম করেই কাজ চলমান রাখায় কাজটি নিয়ম মাফিক করার জন্য ও
অনিয়ম বন্ধের দাবীতে জুগিড়ডাঙ্গা বাজারে (১৮মে) একটি মানববন্ধন করেন এলাকাবাসী।
এলাকাবাসীর অভিযোগ এলাকাটি বন্যাকবলিত হওয়ায় বর্ষাকালে তিস্তার করালগ্রাসে রাস্তাঘাট
ডুবে যায়। রাস্তাটির কাজ নি¤œমানের কারনে চলতি বছরের বর্ষাকালেই রাস্তাটি চলাচলের
অনুপযোগি হয়ে চরম দুর্ভোগে পোহাতে হবে। আমরা উর্দ্ধতন কতৃপক্ষের মাধ্যমে নিয়ম
মাফিক কাজটি পুনঃরায় করায় দাবী করছি। স্বরেজমিনে গিয়ে দেখাযায়, ইতিমধ্যেই কাজ করা
অংশে ফাটল ধরেছে, হাত দিলেই উঠে আসছে কার্পেটিং, সামান্য মোটরসাইকেল স্ট্যান্ড করে
রাখলেই দেবে যা”েছ স্ট্যান্ড করা অংশ। পুরো রাস্তার কয়েকটি অংশ ফেটে এবং ভেঙ্গে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে ডিমলা ¯’ানীয় সরকার অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী শফিউল ইসলাম বলেন, কাজটি শুরু থেকেই বিভিন্ন অনিয়মের বিষয়ে এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে চলমান কাজ বন্ধ রেখে পুনঃরায় নিয়ম মাফিক কাজ করার জন্য ঠিকাদারকে নির্দেশ দেওয়া হয়। কিš‘ ঠিকাদার সংশ্লিষ্ট অধিদপ্তরের কথা অমান্য করে তবুও কাজটি নিজ ই”েছমত চালিয়ে যা”েছন। এমন কি শুক্রবার কোন প্রকার তদারকি কর্মকর্তার অনুপ¯ি’ত সত্বেও কাজ চালিয়ে যাওয়ার অভিযোগ কথা স্বীকার করেন তিনি। তিনি আরো বলেন, ওইকাজটি দেখ ভালের দায়িত্বরত কর্মকর্তা উপ-সহকারী প্রকৌশলী মোঃ আবু বক্কর সিদ্দিক অনিয়মের সাথে জড়িত কিনা তা আমার জানানেই। কিন্তু আমি কোনভাবেই এ অনিয়মের সাথে জড়িত নই বা ঠিকাদারের সাথে আমার কোন প্রকার আতাত হয়নি।

নীলফামারী জেলা ¯’ানীয় সরকার অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ফিরোজ হাসান বলেন, ওই কাজটির অনিয়মের বিষয়টি আমি অবগত রয়েছি। নিয়ম বর্হিভুত কাজ করে থাকলে অবশ্যই ঠিকাদারের বিরুদ্ধে ব্যব¯’া গ্রহন করা হবে। এবং ইতিমধ্যেই অভিযোগের ভিত্তিতে আমাদের তদন্ত প্রক্রিয়া চলমান রয়েছে।

উল্লেখ্য, চলতি অর্থ বছরে ¯’ানীয় সরকার অধিদপ্তরের আওতায় ১ কোটি ৪৩ লাখ ৩০ হাজার ৯৫৬ টাকা ব্যয়ে পশ্চিমছাতনাই বাজার হতে কালীগঞ্জ বাজার পর্যন্ত প্রায় সাড়ে চার কিলোমিটার
(পাকারাস্তা) সংস্কার কাজটি করার জন্য দরপত্রের মাধ্যমে ডিমলা উপজেলার ছোটখাতা(ডালিয়া) ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স জামান ট্রেডার্স চুক্তিবদ্ধ হন।পরবর্তিতে ওই প্রতিষ্ঠান উক্ত কাজটি নাসিমুল একরাম সুমন নামের সাব-ঠিকাদারের নিকট বিক্রয় করেন।

বর্তমানে সাব-ঠিকাদার নাসিমুল একরাম সুমন কাজটি নিয়ম নীতির তোয়াক্কা না করেই সংশ্লিষ্ট ¯’ানীয় প্রকৌশল উপজেলা অধিদপ্তরের কর্মকর্তাদের ম্যানেজ করে ব্যাপক অনিয়মের
মধ্যেই কাজটির বেশিরভাগ অংশ শেষ করেছেন।ঠিকাদার নাসিমুল একরাম সুমন বলেন, আমিতো সাইডে যাইনা, অফিসের দায়িত্বপ্রাপ্ত লোকদের দায়িত্ব দিয়েছি। তারাই কাজটি কওে নি”েছ। তিনি অনিয়মের বিষয় অস্বীকার করে বলেন, ষ্টিমিট অনুযায়ী শতভাগ কাজ করা হয়েছে।