করোনা ভাইরাস:উহান থেকে বিশ্ব

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:২৫ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০২০
২০১৯সালের অজ্ঞাত চীনের উহানে এক অসুস্থ ব্যক্তিকে নিয়ে হাসপাতালে ভর্তি হন একব্যক্তি।সেই হাসপাতালে চিকিৎসক ড.লিওএন লিয়া সামাজিক মাধ্যমে জানান রোগীদের মধ্যে প্রবল নিমনীয়া ছড়িয়ে পড়ছে।
চীনা স্বাস্থ্য পক্ষ এই সংক্রমণ নিয়ে তদন্ত শুরু করেন।তদন্তে দেখা যায় চীনের সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজারের সাথে সম্পর্ক।জানুয়ারি ১তারিখ সেই বাজার বন্ধ করে দেয়া হয়।২০২০সালের শুরুতে চীনা স্বাস্থ্য অধিদপ্তর জানান অজানা সংক্রমণ মনের জন্য দায়ী নতুন করোনা ভাইরাস। ৬১বছর বয়সী এক ব্যক্তি প্রথম করোনা ভাইরাস সংক্রমণে প্রাণ হারান।তারপর দ্রুত বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা।
চীনের পরে সংক্রমণ ঘটে থাইল্যান্ডে। ক’দিন পর আরো একজন আক্রান্ত হয়ে মারা যান জাপানে এরা কেউই চীনের উহানের বাজারে যাননি। এতে করে গবেষকরা ধারণা করেন মানুষের মাধ্যমে এই সংক্রমণের ঘটনা ঘটে।চীনের অনন্য প্রদেশ গুলোতে দ্রুত ভাইরাস ছড়িয়ে পড়ে যার ফলে সবাই মাস্ক পড়তে শুরু করেন। হঠাৎ জানুয়ারি শুরুতে চীনা নিয়োজিত চিকিৎসকদের মধ্যে সংক্রমণের দেখা মিলে।তাইওয়ান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সহ অনন্য দেশগুলোতে ভাইরাস সংক্রমণের খবর পাওয়া যায়।
কঠোর প্রদক্ষেপ নিতে শুরু করেন চীন সরকার। তাই সবধরনের যান চলাচল বন্ধ করে দেয়া হয়।যাদের শরীরে সংক্রমণ নেই তারা ছড়াতে পারেন ভাইরাস।ফেব্রুয়ারি শুরুতে উহান লকডাউন কিন্তু এরইমধ্যে ভাইরাস ছড়িয়ে পড়েছে চীনের সবকটি প্রদেশে।নতুন ভাইরাস সম্পর্কে সবাইকে প্রথম সতর্ক করা চিকিৎসক ড.লিওএন লিয়া নিজেও এই ভাইরাস আক্রান্ত হয়ে মারা যান।মার্চের শুরুতে পৃথিবী জুড়ে ছড়িয়ে পড়ে দক্ষিণ কোরিয়া,ইরান, ইতালী সবচে বেশি ক্ষতিগ্রস্ত হয়।প্রতিনিয়ত যোগ হতে থাকে নতুন নতুন দেশের নাম। এর শেষ কোথায় তা অজানা।