বাংলাদেশে এ যেন সৌদি আরবের আইন

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৩:১৩ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২৪

মোঃ আল আমিন।বাংলাদেশে এ যেন সৌদি আরবের আইন। আযান দিলেই পুরা বাজার ফাকা হয়ে যায় সব দোকান খোলা রেখে চলে যায় মসজিদে । এমন ঘটনা ঘটেছে দিনাজপুরের চিরিরবন্দরের ৬নং অমরপুর ইউনিয়নের শান্তির বাজারে।

বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীগণ মাগরিবের আযানের আগেই দোকানপাট গুছিয়ে নেয় সুন্দরভাবে দোকানে গুছিয়ে তারা অপেক্ষা করে আযানের জন্য, অতঃপর আজান দিলে তারা সেই দোকান খোলা রেখে লাইট জ্বালিয়ে চলে যায় মসজিদে। এ সময় দোকানে থাকা নগদ টাকা এবং মাল-সামানা সবই সামনে থাকে কিন্তু কেউ কোন জিনিস নাড়ে না বা হারায় না।

সে সময় লক্ষ্য করা যায় মাগরিবের আজানের সময় যে সকল ক্রেতা আসে বিভিন্ন ওয়াক্তের নামাজ অন্য মসজিদে পড়লেও মাগরিবের নামাজ তারা এক সাথে একই মসজিদে নামাজ আদায় করে। এবং কি তারাও ব্যবসায়ীগণের সাথে একসাথে তারাও নামাজের জন্য মসজিদে চলে যায়।সুন্দরভাবে সবাই নামাজ আদায় করার পর ফিরে আসে নিজ দোকানে। এসে দেখে যেমন দোকান গুছিয়ে রেখে চলে গিয়েছিলেন ঠিক তেমনি আছে। আমি বিভিন্ন দোকান দার এর কাছে গিয়ে শুনি আমার প্রশ্নের উত্তরে তারা বলেন দীর্ঘ ১০ থেকে ১৫ বছর ধরে তারা এই বাজারে ব্যবসা করে আসতেছেন কিন্তু কখনো এখানে চুরির ঘটনা ঘটেনি । আমরা নির্ভয়ে এখানে দোকান খোলা রেখে মসজিদে যাই। নামাজ আদায় করতে নামাজ আদায় করার পরে দোকানে আসি এবং বিক্রি শুরু করি। আমরা নির্ভয়ে ব্যবসা-বাণিজ্য করি এ সময় আমাদের ক্যাশ বাক্সে নগদ টাকা সহ সবই এরকমই রেখে চলে জাই মসজিদে । এমন দৃশ্য দেখে সবাই আমরা হতবাক।

এ সময় ক্রেতাদের মুখ থেকে শোনা যায় যে তারা প্রতিনিয়ত এখানে বাজার করে এবং ঠিক মাগরিবের আজানের সময় সবাই দোকানে খোলা রেখে জ্বালিয়ে চলে যায় মসজিদে, মসজিদে নামাজ আদায় করার পরে এসে তারা বিক্রি শুরু করে এবং আমরা যে সকল ক্রেতা আসি বিভিন্ন কিছু নেওয়ার জন্য। আমরাও তখন ওই মসজিদে নামাজ আদায় করি।নামাজ আদায় করার পর আমরা কেনাকাটা করে ঘরে ফিরি বাংলাদেশে এ যেন সৌদি আরবের আইন।