প্রফেসর মোঃ আবু তাহের কেন্দুয়ার গর্ব

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ, মে ২৭, ২০২৪

কোহিনূর আলম।প্রফেসর মোঃ আবু তাহেরের জন্ম ৪ অক্টোবর ১৯৬৬ সালে নেত্রকোণার কেন্দুয়া উপজেলার সিংহেরগাও গ্রামে । তাঁর বাবার নাম মোঃ কাছুম আলী, মায়ের নাম ফয়জুন নেছা । তাঁরা কেউই আজ বেঁচে নেই । এক বোন (মৃত) ও তিন ভাইয়ের মধ্যে সবার ছোট প্রফেসর মোঃ আবু তাহের । ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক মেয়ে ও এক ছেলে সন্তানের জনক । সন্তানেররা স্ব স্ব স্থনে প্রতিষ্ঠিত । মেয়ে ডাক্তার আর ছেলে হয়েছেন আইটি ইঞ্জিনিয়ার এবং যিনি কিনা অস্ট্রেলিয়ার মারডক ইউনিভার্সিটি থেকে মাস্টার্স কমপ্লিট করছেন ।

প্রফেসর মোঃ আবু তাহের ১৯৮২ সালে আশুজিয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৮৪ সালে নেত্রকোণা সরকারি কলেজ থেকে এইচ এস সি, ১৯৮৭ সালে আনন্দ মোহন কলেজ থেকে বিএ অনার্স , ১৯৮৮ সালে আনন্দ মোহন কলেজ থেকে এমএ (ইতিহাস) সম্পন্ন করেন । তাছাড়া তিনি নায়েম থেকে সিনিয়র স্টাফ কোর্স, ACEM ট্রেনিং, এডুকেশন ম্যানেজমেন্ট ট্রেনিং এবং মালয়েশিয়ার নটিংহ্যাম ইউনিভার্সিটি থেকে লিডারশীপ ট্রেনিং গ্রহণ করেন ।
জানা গেছে, ১৯৯৩ সালে ১৪তম বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে যোগদান তাঁর । প্রথম কর্মস্থল ছিল ঐতিহ্যবাহী চট্টগ্রাম কলেজ ।
৩১ জানুয়ারি ২০২৪ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আবু তাহেরকে পদায়ন করে‌ ময়মনসিংহ শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয় । এর আগে তিনি একই কলেজে দীর্ঘদিন উপাধ্যক্ষের দায়িত্বও পালন করেন ।
তাছাড়া তিনি নেত্রকোণা সরকারি কলেজ, আনন্দ মোহন কলেজ, সুনামগঞ্জ সরকারি কলেজ এবং টাঙ্গাইলের কুমুদিনী সরকারি মহিলা কলেজের মতো দেশের স্বনামধন্য সরকারি কলেজে অত্যন্ত সুনামের সঙ্গে সফলভাবে তাঁর দায়িত্ব পালন করেন ।
তাঁর দুই সহোদর মোঃ সিদ্দিকুর রহমান ও মোঃ ওয়াজেদ মিয়া বলেন, আবু তাহের ছোট বেলা থেকেই খুব শান্তশিষ্ট  ও পড়া পাগল ছিলো ।
আশুজিয়া উচ্চ বিদ্যালয় / আশুজিয়া জয়নাথ করোরেশন ইনস্টিটিউটের প্রধান শিক্ষক বলেন, প্রফেসর মোঃ আবু তাহের স্যার অত্যন্ত বিনয়ী মানুষ । তাঁকে নিয়ে আমরা গর্ববোধ করি ।
এ বিষয়ে আশুজিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মোঃ মঞ্জুর আলী জানান, প্রফেসর মোঃ আবু তাহের আমাদের গর্ব । তিনি মেধা ও মননে অত্যন্ত বড় মাপের মানুষ ।