নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদ করায় দুইজন আহত

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:৪৬ পূর্বাহ্ণ, জুন ১১, ২০২৪

মো. নাজমুল হুদা।নেত্রকোনার কলমাকান্দায় পাহাড়ি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদ করায় হামলা শিকার হয়েছেন প্রতিবাদকারীরা। এতে করে মো.ওলীউল্লাহ ও মো. ইয়াছিন নামে দুইজন আহত হয়েছেন ।

এ ঘটনায় প্রতিবাদকারীদের পক্ষে মো. খলিল মিয়া বাদী হয়ে কলমাকান্দা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। এর সত্যতা নিশ্চিত করে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ লুৎফুল হক বলেন, অভিযোগ পেয়েছি। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে । তদন্ত সাপেক্ষে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে ঘটনাটি গত রোববার বিকেলে উপজেলার সীমান্তবর্তী পশ্চিম লেংঙরা কাউবাড়ী নদী গোটাঘাট নামক এলাকায় ঘটে।

লিখিত অভিযোগ ও স্থানীয় সুত্রে জানা গেছে, উপজেলার সীমান্তবর্তী লেংগুরা ইউনিয়নে কাউবাড়ী নামে একটি পাহাড়ি নদী রয়েছে। ওই নদীর দু,পাড়ে বসতবাড়িসহ ধানী জমিও রয়েছে । বেশ কয়েকদিন ধরে স্থানীয় একটি বালুখেকো চক্র অবৈধভাবে বালু উত্তোলন করে গাড়ী করে বিভিন্ন এলাকায় সরবরাহ করছিলেন। বালু উত্তোলনের কারণে ওই নদীর পাড়ে ধানীজমিগুলোর ভাঙ্গণের সৃষ্টি হয়। এতে স্থানীয় বাসিন্দা কৃষক মো: আ: মান্নানের আবাদ করা ধানী জমি ভাঙ্গণের কবলে পড়ে। এর জের ধরে স্থানীয় বালুখেকো চক্রের মো.হোসাইন মিয়া,মো.মাঈনউদ্দীন, মো. বাদশা মিয়াসহ ৮ জনের সাথে কৃষক মো: আ: মান্নানের লোকজনের সাথে তর্ক হয়। নদী থেকে বালু উত্তোলনের প্রতিবাদ করায় একপর্যায়ে বালুখেকো চক্রের লোকজন মিলে কৃষক মো: আ: মান্নানের লোকজন হামলা চালিয়ে বেধড়ক মারধর করেন। এ সময় মো.ওলীউল্লাহ ও মো. ইয়াছিন নামে আহত হন। পরে আহতদের উদ্ধার করে কলমাকান্দা হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাদের ভর্তি করেন। পরে এ ঘটনায় প্রতিবাদকারীদের পক্ষে মো. খলিল মিয়া বাদী হয়ে ৮ জনের নাম উল্লেখ করে কলমাকান্দা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগের পর স্থানীয় বালুখেকো চক্রের অভিযুক্ত মো.হোসাইন মিয়াসহ পলাতক থাকায় তাদের বক্তব্য জানা সম্ভব হয়নি।

এবিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. সাইদুর রহমান ভূইয়া বলেন, উপজেলা প্রশাসনের পরামর্শক্রমে আমাদের ইউনিয়ন থেকে কেউ যেন অবৈধভাবে বালু উত্তোলন করতে না পারে সেজন্য সংশ্লিষ্ট এলাকার লোকজনদের কাউন্সিলিং করেছি। এর জন্য এলাকার লোকজন অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বাধা দেন। বাধা দেওয়ার কারণে তাদেরকে মারপিট করা হয়েছে। যা খুবই দুঃখজনক। তদন্ত সাপেক্ষে অবৈধভাবে বালু উত্তোলন জড়িতদের আইনের আওতায় আনার জন্য দাবি জানান তিনি।