মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে শেরপুরে আগাম ঈদুল আযহা উদযাপন

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২:০৬ অপরাহ্ণ, জুন ১৬, ২০২৪

মোঃ মুরাদ মিয়া।শেরপুরের নকলায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সাথে দিনের মিল রেখে উপজেলার চরকৈয়া গ্রামে আগাম ঈদুল আযহা উদযাপন করা হয়েছে। রোববার (১৬ জুন) সকাল সাড়ে ৮টার দিকে এ গ্রামে পবিত্র ঈদুল আযহা নামাজের জামায়াত অনুষ্ঠিত হয়।

উপজেলার বিভিন্ন এলাকার কিছু মুসল্লি দীর্ঘদিন ধরে সৌদিআরবের সাথে দিনের মিল রেখে ঈদ ও রোজাসহ অন্যান্য ধর্মীয় কার্যক্রম গুলো পালন করে আসছেন। এরঅংশ হিসেবে এবারও নকলা পৌরসভাধীন চরকৈয়া গ্রামে ঈদ-উল-আযহা নামাজের আগাম জামাত অনুষ্ঠিত হয়েছে।

এই জামায়াতে পর্দার আড়ালে প্রায় অর্ধশত নারীসহ দুই শতাধিক পুরুষ মুসল্লী অংশগ্রহণ করেন। এই জামাতে নামাজের ইমামতি করেন মাওলানা মোহাম্মদ হীরা মানিক।

চরকৈয়া এলাকায় অনুষ্ঠিত জামাতের ইমাম মাওলানা মোহাম্মদ হীরা মানিক জানান, তারা সৌদিআরবের সাথে দিনের মিল রেখে দীর্ঘদিন ধরে রোজা ও ঈদের জামাতসহ অন্যান্য ধর্মীয় কার্যক্রম সমূহ সম্পাদন করে আসছেন। ধর্মীয় ও সরকার বা রাষ্ট্রীয় আইনের বাহিরে কোন কাজ তারা করেন না বলেই, সরকারের পক্ষ থেকে পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে তাদের ঈদগাহ ময়দানে নিরাপত্তা নিশ্চিত করা হয়। তিনি আরও জানান, দুই শতাধিক মুসল্লির সমন্বয়ে জামাত অনুষ্ঠিত হয়। এতে পুরুষ জামাতের পাশাপাশি ঈগাহ মাঠে পর্দার আড়ালে মহিলাদের জামাতে অংশ গ্রহনের জন্য ব্যবস্থা ছিলো।

এছাড়া শেরপুর জেলার ৬ থেকে ৭টি ঈদগাহ ময়দানে ঈদ-উল-আযহার আগাম জামাত অনুষ্ঠিত হয়েছে বলে বিভিন্ন তথ্য সূত্রে জানা গেছে। তথ্য মতে, শেরপুর সদর উপজেলার উত্তর চরখারচর ও দক্ষিণ চরখারচর; নালিতাবাড়ী উপজেলার নন্নী পশ্চিমপাড়া ও গোবিন্দনগর ছয়আনীপাড়া, নকলা উপজেলার চরকৈয়া এবং ঝিনাইগাতি উপজেলার বনগাঁও চতল এলাকায় সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯ টার মধ্যে জামাত অনুষ্ঠিত হয়েছে।