নবীনগরে পানি নিষ্কাশনের দাবীতে পৌরবাসীর মানববন্ধন

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, জুন ২২, ২০২৪

ফরিদ  আহমেদ।ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার পৌরসভার বিজয়নগর এলাকার প্রায় দুই শতাধিক পরিবার পানিবন্দী অবস্থায় মানবেতর জীবন যাপন করছে। বছরের ছয় মাসই তারা পানিবন্দী অবস্থায় থাকে। একটিু বৃষ্টি হলেই রাস্তায় হাটু সমান পানি হয়ে যায়। ওই পাড়ার পানির নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এই দুর্ভোগ পোহাতে হচ্ছে পৌর এলাকাবাসীর।

মেয়রের কাছে বারবার আবেদন করেও কোন কার্যকর ব্যবস্থা না নেওয়ায় বৃহস্পতিবার (২০ জুন) ওই এলাকার সচেতন নাগরিক সমাজ পানি নিষ্কাশনের ব্যবস্থা ও মেয়রের পদত্যাগের দাবিতে এক মানববন্ধন কর্মসূচি পালন করে। এলাকার সমাজসেবক মো. ফখরুল ইসলাম মাসুম এতে সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন, হাফেজ শাহাদাত হোসাইন, আব্দুল জলিল মেম্বার, শফিক সিদ্দিকী, উজ্জ্বল মিয়া, মাওলানা আবদুল খালেক, মামুন, বিল্লাল হোসেন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা জানান, নবীনগর পৌরসভার ২ ও ৪ নং ওয়ার্ডের মাঝামাঝি অবস্থানে বিজয়নগর এলাকাটি হওয়ায় দুই ওয়ার্ডের কাউন্সিলরগণ আমাদের অবহেলা করছে। বিগত ৫ বছর ধরে ছয়মাস পানিবন্দী অবস্থায় বিজয়পাড়ার অধিবাসীরা দিনাতিপাত করতে হয়। মাত্র ১ হাজার মিটার একটি ড্রেন নির্মাণ করা হলেই পানি নিস্কাশনের ব্যবস্থা হয়ে যাবে।
এ ব্যাপারে ২ নং ওয়ার্ডের কাউন্সিলর আবু তাহের জানান, মেয়র মহোদয় ইতিমধ্যেই ওই এলাকায় ৭শত মিটার ড্রেনের বাজেট পাস করেছে। বাকি ১ হাজার মিটার বাজেট না থাকায় পাস করা যায়নি। বাজেট আসলেই এটিও পাস হয়ে যাবে কিন্ত রাস্তার পাশের বাড়িগুলো ড্রেনের জন্য জায়গা না ছাড়ায় কাজ শুরু করা যাচ্ছে না। ৪ নং ওয়ার্ডের কাউন্সিলর আবু সাঈদ জানান, পানি নিস্কাশনের জন্য ড্রেন খুবই দরকার। এলাকাবাসী ড্রেনের জায়গা দিলেই আমরা কাজ শুরু করতে পারবো।
এ ব্যাপারে পৌর মেয়র আ্যাডভোকেট শিব শংকর দাস বলেন, ওই এলাকার রাস্তার দুই পাশে বাড়ি জায়গা না ছাড়ার কারণে সেখানে ড্রেনের কাজ করা যাচ্ছে না। আমরা ৭শত মিটার ড্রেনের জন্য বাজেট পাস করেছি, বাকি কাজটা টাকা আসলেই বাজেট পাস করা হবে। এখন তারা ড্রেনের জন্য জায়গা না ছাড়লে কাজ করা যাবে না। দুই কাউন্সিলরকে বলে দিয়েছি আপাতত রাস্তার দুই পাশের বাড়ির মাটি কেটে পানি নিস্কাশনের ব্যবস্থা করার জন্য।