ডাকাতিয়া নদী হয়ে গেছে ময়লা-আবর্জনা ফেলার জায়গা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ, জুন ২৩, ২০২৪

মোঃপারভেজ হোসেন।বিশ্রি গন্ধে নাসারন্ধ্র বন্ধ হয়ে আসছে। হোটেল থেকে কিংবা বাসা থেকে খাবার খেয়ে বের হয়ে ডাকাতিয়ার পাড় অতিক্রম করে বাড়ি ফিরছেন বা কোথাও যাচ্ছেন, ডাকাতিয়া দূষনের গন্ধে আপনার পেট থেকে বমির মাধ্যমে পেটের সব খাবার বেরিয়ে যাবার পাশাপাশি অসুস্থ হয়ে ধরতে হলো হসপিটালের পথ।

হ্যা,এতোটাই বিষাক্ত হয়ে উঠেছে ফরিদগঞ্জের কোল ঘেষে থাকা ডাকাতিয়া নদী। ময়লার স্তুপ যেন ছিনতাই করে নিয়েছে একটি জীবন্ত নদীতে। সবচেয়ে বেশি দূষণের চিত্র প্রশাসনের নাকের ডগায়। ফরিদগঞ্জ বাজারের আশে পাশ দিয়ে বয়ে চলা ডাকাতিয়ার চিত্র দেখলে মনে হবে নদী ছিনতাই হওয়ার পর যেন ময়লার ডাস্টবিন এখন ডাকাতিয়া নদী। ফরিদগঞ্জ বাজারের সকল ময়লা এই নদীতে ফেলছে প্রশাসন নিজ দায়িত্বে। ফরিদগঞ্জ প্রথম শ্রেণীর পৌরসভা হলেও নেই সু-নির্দিষ্ট বর্জা ব্যবস্থাপনা। তাই ব্যবসায়ী এবং পৌরসভার সকল ময়লা গিয়ে পড়ছে এবং ফেলা হচ্ছে ডাকাতিয়া নদীতে। পরিস্থিতি এতোটাই ভয়াবহ যে এই নদীর আশে পাশে দিয়ে হাটাচলাও এখন স্বাস্থ্য ঝুঁকি তৈরি করছে।

এই নদী যেখানে ফরিদগঞ্জের আশির্বাদ হওয়ার কথা ছিলো অনিয়ম এবং দূষণের কারনে ফরিদগঞ্জে ডাকাতিয়া নদী এখন মানুষের অমঙ্গলের কারণ। এ বিষয়ে স্থানীয়রা জানান, ডাকাতিয়া নদী ফরিদগঞ্জের ঐতিহ্য। এই নদীর তীরে ফরিদগঞ্জ উপজেলার বসবাস। এই নদী একটা সময় আমাদের ব্যবসা বানিজ্যের কেন্দ্র বিন্দু ছিলো। কিন্তু প্রশাসনের নজর না থাকায় নদীটি এখন আমাদের জন্য বিপদজনক হয়ে উঠেছে।

নদীর আশে পাশে বসবাস করা পরিবার গুলো এই নদীর পানি ব্যবহার করায় নানা রকম পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে। সঠিক বর্জ্য ব্যবস্থাপনা এবং নদী শাসনের ত্রুটিই নদীর এই হালের কারন বলে মনে করছেন স্থানীয়রা। এ বিষয়ে নাম প্রকাশ্যে অনিচ্ছুক প্রশাসনের এক কর্মকর্তা জানান, তারা অনেকবার নদীটি রক্ষা করে ফরিদগঞ্জের সৌন্দর্য বৃদ্ধি এবং নদীর প্রান ফিরিয়ে আনতে চেষ্টা করলেও সফল হইনি। এর পিছনে বড় কারন ফরিদগঞ্জ অনেক বড় উপজেলা, অন্য সকল উন্নয়ন ব্যায় সামাল দিতে গিয়ে পরিকল্পনা বিলম্ব হচ্ছে। তবে এ নিয়ে কাজ চলছে। সর্বপরি অচিরেই ডাকাতিয়া নদী প্রান ফিরে পাবে। মানুষ বিশুদ্ধ শ্বাস নিবে। ফরিদগঞ্জ হবে ডাকাতিয়ার পাড়ে কল্পনার এক সুন্দর দেশ। এমনটাই প্রত্যাশা সকলের।