সালথায় সমাধির ৪৬ দিন পর স্কুল ছাত্রের মরদেহ উত্তোলন

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২:০৬ অপরাহ্ণ, জুন ২৭, ২০২৪

সাজ্জাদ হোসেন।ফরিদপুরের সালথায় সমাহিত করার ৪৬ দিন পর আদালতের নির্দেশে নয়ন বিশ্বাস (১৬) নামে এক স্কুলছাত্রের লাশ উত্তোলন করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) দুপুরে সালথা উপজেলার মাঠ সালথা গ্রামের সমাধি থেকে তার লাশটি উত্তোলন করা হয়। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট সালথা উপজেলা নির্বাহী অফিসার আনিছুর রহমান বালি ও মামলার তদন্তকারী কর্মকর্তা ইন্সপেক্টর শামীম হাসান উপস্থিত ছিলেন।

নিহত নয়ন ফরিদপুরের সালথা উপজেলার রামকান্তপুর ইউনিয়নের মাঠ সালথা গ্রামে ধনঞ্জয় বিশ্বাসের ছেলে।সে স্থানীয় যোগারদিয়া উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়।

নয়নের মা লক্ষী রানী দাস বলেন, ‘জমি ভাগাভাগি নিয়ে আমার স্বামীর সঙ্গে দেবর পরিমল বিশ্বাসের বিরোধ চলছিল। এরই মধ্যে গত ৯ মে পরিমল বিশ্বাস কৌশলে নয়নকে তার মেয়ে জামাই আশিষ মন্ডলের বাড়িতে বেড়াতে নিয়ে যায়। পরদিন ১০ মে গোসল করার কথা বলে বাড়ির পাশে একটি লিচু বাগানে নয়নকে মারধর করে পরিমল তার ছেলে প্রসেনজিত বিশ্বাস, জামাই আশিষ মণ্ডল ও সুমন বিশ্বাস।

পরে তারা চারজন মিলে পাশের একটি পুকুরের পানিতে চুবিয়ে নয়নকে নির্মমভাবে হত্যা করে। কিন্তু হত্যার পর ওই বাড়িতে থেকে আমাদের খবর দেওয়া হয়, নয়ন পানিতে ডুবে মারা গেছে। এরপর আমরা সেখানে গিয়ে মরদেহ নিয়ে আসি। আমরা শোকাহত থাকায় প্রথমে বুঝতে পারিনি যে নয়নকে হত্যা করা হয়েছে।পরে নয়নের মুখে ও গলায় আঘাতের দাগ দেখতে পেয়ে আমরা মামলা করতে চাইলে আমার দেবর পরিমল হুমকি-ধামকি দিয়ে লাশ সমাধি করে ফেলে।’

নয়নের বাবা ধনঞ্জয় বিশ্বাস বলেন, ‘ভাই প্রথমে আমাদের জানান নয়ন পানিতে ডুবে মারা গেছে। পরে ধর্মীয় রীতি অনুযায়ী ছেলের লাশ সমাধি করা হয়। কিন্তু ঘটনার পর ওদের আচরণে সন্দেহ হলে গত ২ জুন স্ত্রী আদালতে মামলা করেন। মামলাটি ৭ জুন ফরিদপুর কোতয়ালী থানায় রুজু হয়।

তিনি আরো বলেন, ‘সম্পত্তির লোভে ওরা আমার ছেলেকে পরিকল্পিতভাবে হত্যা করেছে। আমি ওদের সঠিক বিচার চাই।’

মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মো. শামীম হাসান বলেন, ‘নয়ন মারা যাওয়ার পর তার পরিবার পুলিশকে না জানিয়ে লাশটি নিয়ে যায়। এ সংক্রান্ত একটি অপমৃত্যুর মামলাও থানায় হয়। কিন্তু পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই লাশটি হস্তান্তর করা হয়। এরপর নয়নের মা আদালতে একটি হত্যা মামলা দায়ের করেন।

তিনি আরো বলেন, ‘মৃত্যুর রহস্য উদঘাটনে ময়নাতদন্তের জন্য আদালতে আবেদন করা হয়। আদালতের আদেশে লাশটি উত্তোলন করে মর্গে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের রির্পোট অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিছুর রহমান বালী  বলেন, ‘নয়ন বিশ্বাস নামে এক স্কুলছাত্রের মৃত্যুতে আদালতে একটি মামলা হয়েছে। আদালতের নির্দেশনা অনুযায়ী লাশ উত্তোলন করা হয়েছে। ময়নাতদন্ত শেষে মরদেহটি তার পরিবারের কাছে হস্তান্তর করা হবে।