সোনাইমুড়ী বিরন্দ্র ও মহেন্দ্র খালে অসংখ্য অবৈধ স্হাপনা–নেই কোন পানি নিষ্কাশনের ব্যাবস্থা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২৪

ঐতিহ্যবাহী বিরন্দ্র ও মহেন্দ্র খালের চাটখিল-সোনাইমুড়ী অংশের বিভিন্ন স্থানে অবৈধ ভাবে গড়ে উঠা স্থাপনা এবং বিভিন্ন স্থানে বাদ নির্মানের ফলে এই খালের ঐতিহ্য হারিয়ে গেছ। অজ্ঞাত করণে খালটি সঠিক ভাবে সংস্কার না হওয়ায় এবং খালের পাড়ে হাট বাজার এলাকায় ময়লা আবর্জনা পেলে একাকার করায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ফলে ভারি বৃষ্টিপাত হলে পানি চলাচলের ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতা দেখা যায়।

সরেজমিনে গিয়ে দেখা যায় চাটখিলের দশঘরিয়া, মুন্সী রাস্তা, ১১নং পোলের গোড়া, চাটখিল পৌর বাজার, হালিমা দিঘীর এবং সোনাইমুড়ীর বাংলা বাজার ও নদনা সহ বিভিন্ন বাজার অংশে বহু দোকান পাটসহ স্থাপনা গড়ে উঠে এবং বিভিন্ন স্থানে খালে বাদ নির্মান করে অবৈধ ভাবে বাড়ির রাস্তা তৈরী করা হয়।

এতে করে পানি চলাচলের ব্যবস্থা না থাকায় বর্ষাকালে ভারি বৃষ্টিপাত হলে জলবদ্ধতা তৈরী হয়।খোঁজ নিয়ে জানা যায় খাল পাড়ের বাজার গুলোতে জেলা পরিষদ থেকে লিজ এনে দোকান পাট গড়ে তোলে। পাশাপশি অবৈধ ভাবে খালপাড় ও খাল দখল করে বহু দোকান পাট ও স্থাপনা নির্মাণ করেছে।চাটখিল পৌর বাজারে বিভিন্ন ব্যবসায়ীরা খালের উপর নির্মিত পোলের নিচে ও খালে ময়লা আবর্জনা পেলে খালটির পানি চলাচল বন্ধ করে রেখেছে। বিষয়টি পৌর কর্তৃপক্ষের নজরে আনা হলেও তারা কোন ব্যবস্থা নেয় নাই। বর্ষাকালে প্রায় প্রতি বছরে জলাবদ্ধতা তৈরি হয়।

চাটখিল থেকে সোনাইমুড়ী পর্যন্ত খালের উপর যেভাবে অবৈধ ভাবে বাড়ির রাস্তা করা হয়েছে এবং অবৈধ স্থাপনার কারণে পানি চলাচল বন্ধ হয়ে গেছে। অবৈধ দখল কারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে খালটিতে পুনরায় পানি চলাচলের ব্যবস্থা করার জন্য পানি উন্নয়ন বোর্ড সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানিয়েছে এলাকাবাসি।