শরীয়তপুরে মাহমুদপুর ইউপিতে ৩৩ দিনের কর্মসূচির প্রকল্পের কাজের অনিয়ম

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৩:২৯ অপরাহ্ণ, মে ১১, ২০২৪

রাকিব হোসাইন।শরীয়তপুরের সদর উপজেলার মাহমুদপুর ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের,, ২০২৩ – ২০২৪ অর্থ বছরের ( ৩৩ ) দিনের অতিদরিদ্র দের জন্য কর্মসংস্থার কর্মসূচি প্রকল্পের বাস্তবায়নে
প্রকল্পটির মাটির কাজের পরিমাণ ( ২২,৭৭০.০০। ) ঘনফুট ।।। বরাদ্দকৃত অর্থের পরিমাণ ( ৩,০৩,৬০০ ) টাকা।

গোপন তথ্যের ভিত্তিতে বেশ কয়েকদিন থেকে জানা যায় যে,প্রকল্পের বরাদ্দকৃত অর্থ আত্তস্বাদের উদ্দেশ্যে করা হচ্ছে অনিয়ম ও কোন রকমে কাজ শেষ করার তোড়জোড়।। গোগন তথ্যের ভিত্তিতে ৯/৫/২০২৪ বৃহস্পতিবার সরজমিনে গিয়ে দেখা মেলে মাএ ( ০৭ ) জন শ্রমিক কাজ করছে।অথচ সরকারি নীতিমালায় যেখানে (২৩) জন শ্রমিক দিয়ে কাজ করানোর কথা।। প্রকল্পের বাস্তবায়ন সাইনবোর্ডেও স্পষ্টভাবে উল্লেখিত আছে ২৩ শ্রমিক।।স্হানীয় সাধারণ জনগনের মতে ২৩ জন শ্রমিক এর কাজ কিভাবে ৭ জন শ্রমিক উক্ত প্রকল্পের কাজ করবেন ?

প্রকল্পের সভাপতি রহিমা বেগম ( মাহমুদপুর ইউপি মহিলা সদস্য )এর কাছে অনিয়মের বিষয়ে জানতে চাইলে,তিনি কোনভাবেই বিষয়টি নিয়ে কথা বলতে ইচ্ছুক নয়, বার বার এই অনিয়মের বিষয়ে সাংবাদিকরা জানতে চাওয়ার প্রেক্ষিতে ,তার সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে – তিনি তার ব্যক্তিগত ,ব্যস্ততা দেখিয়ে বিষয়টি এড়িয়ে যান।। ও বার বার ব্যাস্ত আছি বলে লাইন,টি কেটে দেন।। অনিয়মের বিষয়ে কোন কথা বলার সুযোগ দেননি ।।

উল্লেখ যে মাহমুদপুর ইউপি চেয়ারম্যান শাহজাহান ঢালির সাথে অনিয়ম এবং কাজের গাফলতির বিষয়ে জানতে ,বা কথা বলতে চাইলে তারা ক্যামেরার সামনে কথা বলতে অনিচ্ছুক থাকার কারণে অফ ক্যামেরায়, তাদের কাছে জানতে চাওয়া হলে – তিনি ও সত্তর মেম্বার এবং মহিলা মেম্বার, সাংবাদিকদের মেনেস করার চেষ্টা করেন ।। কাজের অনিয়মের বিষয়ে তারা কোন কথা বলতে ইচ্ছুক নয় ।।

মাহমুদপুর ইউপির কর্মসূচির কাজে অনিয়মের বিষয়ে সদর উপজেলা শরীয়তপুর, পিআইও সাহেবের থেকে জানতে চাইলে তিনি অতি দঃখ প্রকাশ করে বলেন,মাহমুদপুর ইউপিতে আমি নিজেও গিয়েছিলাম,যেদিন গিয়েছি,সেদিন ১ জন শ্রমিকও প্রকল্পের কাজে ছিলোনা ।।তিনি আরও বলেন,
শরীয়তপুর সদর উপজেলার প্রকল্প বাস্তবায়নের কর্মসূচিতে কোন অনিয়ম করতে দেয়া হবে না।।এ বিষয়ে তিনি অবগত রয়েছেন,নিয়মিত তদারকি করছেন, উর্ধতন কর্মকর্তাদের অবগত করে মাহমুদপুর ইউপির অনিয়মের বিষয়ে যথো উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।। পরিশেষে শরীয়তপুর সদর উপজেলার (PIO) সাহেব বলেন,,মাহমুদপুর ইউপির প্রকল্প কর্মসূচির কাজের অনিয়মের বিরুদ্ধে কঠোর ভাবে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেন ।।