ফর্মহীন লিটন কেন বিশ্বকাপ দলে?

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৬:০২ অপরাহ্ণ, মে ১৪, ২০২৪

নিজস্ব প্রতিনিধি।চলতি বছর জুনে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ১৯তম দল হিসেবে মঙ্গলবার (১৪ মে) ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ঘোষিত স্কোয়াডে নেই কোনো চমক। সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজের দল থেকে বাদ পড়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন। রিজার্ড ক্রিকেটার হিসেবে ডাক পেয়েছেন আফিফ হোসেন ধ্রুব এবং হাসান মাহমুদ।

প্রথমবারের মতো আইসিসির বৈশ্বিক আসরের দলে জায়গা করে নিয়েছেন রিশাদ হাসান, তানভীর ইসলাম ও জাকের আলী অনিক। এর আগে তানজিদ হাসান তামিম ও তানজিম হাসান সাকিব ওয়ানডে বিশ্বকাপ খেললেও এই প্রথম জায়গা পেয়েছেন টি-টোয়েন্টি বিশ্ব আসরে।

অনূর্ধ্ব- ১৯ বিশ্বকাপজয়ী তানজিদ হাসান তামিমের সঙ্গে টপ অর্ডারে আছেন সৌম্য সরকার ও নিজেকে হারিয়ে খুঁজতে থাকা লিটন কুমার দাস। বেশ লম্বা সময় ধরে ফর্মহীনতায় ভুগছেন লিটন।

চলতি বছর খেলা ৬ টি-টোয়েন্টিতে ডানহাতি এই ব্যাটার রান করেছেন মাত্র ৭৯। গড় মাত্র ১৩। এরপরও বিশ্বকাপ দলে জায়গা হয়েছে তার। স্বাভাবিকভাবে বিশ্বকাপ স্কোয়াডে তার অন্তর্ভূক্তি নিয়ে প্রশ্ন উঠেছে। বিকল্প কাউকে না পাওয়ায় এই উইকেটকিপার-ব্যাটারের উপর আস্থা রাখতে বাধ্য হয়েছেন নির্বাচকরা।

এ প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘লিটন কেবল ওপেনারই নয়, তার বিষয়টা তুললে উইকেটকিপিং সামর্থ্যের কথাও চলে আসে। আমাদের দুটো উইকেটকিপার নিয়ে যেতেই হবে। এক্ষেত্রে আবার আমরা বিজয়কে (এনামুল হক বিজয়) নিয়েও আলোচনা করেছিলাম। তবে ফর্মহীন থাকার পরও আমাদের লিটনের ওপর আস্থা রাখতে হয়েছে। কারণ তাকে নিয়ে কাজ করা হচ্ছে এবং দুটো ম্যাচ যে তিনি খেলেননি সে সময়ও তার আস্থার জায়গা কিভাবে পুনরুদ্ধার করা যায়, সেই চেষ্টা করে যাচ্ছেন কোচিং স্টাফরা।’

আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। এর আগে বিশ্বকাপের সহ আয়োজক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ দল। ফলে বিশ্বকাপের মঞ্চে নামার আগে, ফর্মে ফেরার সুযোগ পাচ্ছেন লিটন।

আগামী ২১, ২৩ এবং ২৫ মে হিউস্টনে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রস্তুতিমূলক এই সিরিজ খেলবে টাইগাররা। সব কটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

এই সিরিজের পর বিশ্বকাপের জন্য মনোনিবেশ করবে টাইগাররা। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপপর্বে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে টাইগারদের বিশ্বকাপ মিশন। ১০ জুন দক্ষিণ আফ্রিকা, ১৩ জুন নেদারল্যান্ডস আর ১৭ জুন নেপালের বিপক্ষে লড়বে নাজমুল হোসেন শান্তর দল।