নোয়াখালীর চাটখিলে হজ্জ যাত্রীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:১৮ অপরাহ্ণ, মে ১৫, ২০২৪

মোহাম্মদ রুহুল আমিন।নোয়াখালীর চাটখিলে হজ্জ যাত্রীদের নিয়ে সরকার অনুমোদিত হজ্জ ট্রাভেল এজেন্সি হামজা এয়ার ইন্টারন্যাশনাল অধীনস্থ আমানাহ হজ্জ গ্রুপ বাংলাদেশ এর হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৫ মে) ১১টায় শুরু হয়ে ২টা পর্যন্ত চাটখিল বাজারস্থ স্কাইভিউ চাইনিজ রেস্টুরেন্টে দেড় শতাধিক হজ্জ যাত্রীদের নিয়ে মক্কা ও মদিনার হজ্জ স্পটগুলো প্রামাণ্য চিত্রের মাধ্যমে তুলে ধরেন এবং অভিজ্ঞ মোয়াল্লেম দ্বারা হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যাত্রা শুরু, ফ্লাইটের সময়, ইহরাম বাঁধা এবং হজ্জের ফরজ, ওয়াজিব, সুন্নত এবং এর ফজিলত সম্পর্কে নানাধিক তুলে ধরেন মোয়াল্লেমগণ।

হজ্জ ট্রাভেল এজেন্সি হামজা এয়ার ইন্টারন্যাশনাল এর আমানাহ হজ্জ গ্রুপ বাংলাদেশ এর চেয়ারম্যান মাওলানা মোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ট্রাভলস উপদেষ্টা মাওলানা নুরুল ইসলাম, প্রধান অতিথি ছিলেন রাজগঞ্জ ফাজিল মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা মহি উদ্দিন হাছান।

উপস্থিত ছিলেন ট্রাভলস ব্যবস্থাপনা পরিচালক এম আমিনুল ইসলাম মঞ্জু, দোয়া ও মুনাজাত পরিচালনা করেন কড়ি হাটি ছালেমীয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা সাইফুল্লাহ, প্রধান অতিথি, আলোচক ও হজ্জ প্রশিক্ষক ছিলেন ট্রাভেল উপদেষ্টা উপাধ্যক্ষ মাওলানা মহি উদ্দিন হাছান, বিশেষ অতিথি ছিলেন জামেয়া ওসমানীয়া মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা হারুন রশীদ। উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী ব্যাংক চাটখিল শাখার ব্যবস্থাপক মো. গিয়াস উদ্দিন, ইউনিয়ন ব্যাংক চাটখিল শাখার ব্যবস্থাপক জয়নাল আবেদিন মিলন প্রমুখ।

ট্রাভেলস এর চেয়ারম্যান নিজেই হজ্জের বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন। সভাপতি, প্রধান অতিথি এবং বিশেষ অতিথিবৃন্দ তাদের বক্তব্যে হজ্জের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন ।

হজ্জ যাত্রীগন জানান, ‘হজ্জেভগমনের আগে এই প্রশিক্ষণ তাদেরকে নির্ভুল ও শুদ্ধভাবে হজ্জের ফরজ ও সুন্নতগুলো পালনে সাহায্য করবে।’

প্রশিক্ষণ শেষে হজ্জ যাত্রীদের নিয়ে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন কড়ি হাটি ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা সাইফুল্লাহ।